মেনু নির্বাচন করুন

প্রতিষ্ঠা ও কার্যক্রম

নেত্রকোণা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ অবস্থান : নেত্রকোণা জেলার একমাত্র সরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান হলাে নেত্রকোণা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ। প্রতিষ্ঠানটি নেত্রকোণা জেলা সদরের সাতপাই এলাকায় ৩.৩১(তিন দশমিক তিন এক) একর জমির উপর বড় রাস্তার পাশে মনােমুগ্ধকর পরিবেশে অবস্থিত। এর পাশে রয়েছে নেত্রকোণা সরকারি পিটিআই, নেত্রকোণা সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ, জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও জেলা শিক্ষা অফিস (মাধ্যমিক)। এর অনতিদূরে রয়েছে লেবেল ক্রসিং বৃহৎ বাজার ও নেত্রকোণা রেল স্টেশন, যা বড় স্টেশন নামে পরিচিত । অবস্থানগত দিক থেকে প্রতিষ্ঠানটি নেত্রকোণার শিক্ষা কলােনীতে রয়েছে।

১৯৭০ সালে সরকারি কারিগরি/ বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে নেত্রকোণা ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (ভিটিআই) প্রতিষ্ঠিত হয় । তবে নেত্রকোণা ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (ভিটিআই) এর একাডেমিক কার্যক্রম শুরু হয় বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সাল থেকে।

২০০৪ সাল থেকে প্রতিষ্ঠানটি নেত্রকোণা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ হিসাবে কার্যক্রম চালিয়ে আসছে। প্রতিষ্ঠার প্রাথমিক পর্যায়ে স্বল্পকালীন ৩মাস/ ৬মাস মেয়াদী প্রশিক্ষণ কোর্স চলে। পরবর্তীতে ১ (এক) বৎসর মেয়াদে জাতীয় দক্ষতা মান-৩ এবং ২(দুই) বৎসর মেয়াদে জাতীয় দক্ষতা মান-১ চাল হয়। বর্ণিত কোর্সগুেলাতে কোন সাধারণ শিক্ষা বিষয় অন্তর্ভুক্ত ছিল না। অষ্টম শ্রেণী উত্তীর্ণ শিক্ষার্থীদের জাতীয় দক্ষতা মান-৩ ও জাতীয় দক্ষতা মান-২ এ ভর্তি করা হতাে। ফলে ভিটিআই থেকে উত্তীর্ণ জাতীয় দক্ষতা মান-৩ ও জাতীয় দক্ষতা মান-২ এর শিক্ষার্থীরা কারিগরি বিষয়ে দক্ষতা অর্জন করলেও সাধারণ শিক্ষা বিষয়ে পিছিয়ে ছিল বিধায় কর্মক্ষেত্রে অনেক সময় তারা অবমূল্যায়িত হতাে।

আর এ বিষয়টি নজরে এনে সরকার ১৯৯৫ সালে কারিগরি শিক্ষার পাশাপাশি সাধারণ শিক্ষার সমন্বয়ে এস.এস.সি (ভােকেশনাল) কোর্স নেত্রকোণা ভিটিআই-এ দুটি ট্রেড ১. ইলেকট্রিক্যাল ও ২. ফার্মমেশিনারি চালু হয়। ভিটিআই এর নিয়ন্ত্রণকারী কর্মকর্তার পদবী ছিল ”সুপারিনটেনডেন্ট”।

পরবর্তীতে টেকনিক্যাল স্কুল ও কলেজের (এইচ,এসসি পর্যায়) প্যাটার্ণ অনুযায়ী প্রতিষ্ঠান প্রধানের পদবী অধ্যক্ষ করা হয়। সেই সাথে ভিটিআইসমূহের আমূল পরিবর্তন করে বিদ্যমান ২ (দুই) টি ট্রেডের সঙ্গে আরও ২ (দুই) টি ট্রেড সংযুক্ত করে মােট ৪ (চার) টি ট্রেড ১. জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস, ২. ফার্মমেশিনারি, ৩.ড্রেস মেকিং এবং ৪. ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন চালু করা হয়।