জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস |
নবম: ইলেকট্রিসিটির বিভিন্ন প্রতিফল পর্যবেক্ষণ, পরিবাহী ও অপরিবাহী পদার্থ পর্যবেক্ষণ, বৈদ্যুতিক মিটার সমুহ পর্যবেক্ষণ, কারেন্ট পরিমাপ করার দক্ষতা অর্জন।ভোল্টেজ পরিমাপ করার দক্ষতা অর্জন।রেজিষ্ট্রান্স পরিমাপ করার দক্ষতা অর্জন। পরিবাহীর রেজিষ্ট্রান্স এর সাথে তাপমাত্রার সম্পর্ক পরীক্ষা করণ , এ্যাভোমিটার ব্যবহারের দক্ষতা অর্জন, বৈদ্যুতিক পাওয়ার পরিমাপ করার দক্ষতা অর্জন, বৈদ্যুতিক এ্যানার্জী পরিমাপ করার দক্ষতা অর্জন, এক ফেজ ও তিন ফেজ লোডের পাওয়ার ফ্যাক্টর পরিমাপ করার দক্ষতা অর্জন, এসি সাপ্লাইযের ফ্রিকোয়েন্সি পরিমাপ করার দক্ষতা অর্জন, ওহমের সূত্র সত্যতা যাচাই, চুম্বক, চৌম্বক পদার্থ চেনার দক্ষতা অর্জন, বিদ্যুৎ পরিবাহীর সাইজ নির্ণযে দক্ষতা অর্জন, ইলেকট্রিক্যাল হ্যান্ড টুল্স এর ব্যবহার বিষয়ে দক্ষতা অর্জন, ওয়্যার গেজের সাহায্যে বিদ্যুৎ পরিবাহীর সাইজ নির্ণয় করণ, বিভিন্ন ধরণের তার ও ক্যাব সনাক্তকরণ, সাইজ, কারেন্ট বহন ক্ষমতা ও ভোল্টেজ গ্রেড বিষয়ে দক্ষতা অর্জন, এক হারা তার দিয়ে পিগট্রেইল, টি, বেল হেঙ্গার জায়েন্ট তৈরী করণ, বৈদ্যুতিক জয়েন্ট সোন্ডারিং এবং টেপিং, ২ টি বৈদ্যুতিক এনার্জি বাতি, ১টি ফ্যান, ১টি সকেট, ১টি টিউব লাইট সঠিক ভাবে নিয়ন্ত্রনের মাধ্যমে ওয়্যারিং বোর্ডে চ্যানেল ওয়্যারিং করার দক্ষতা অর্জন, জাংশন বাক্সে তারের সংযোগকরণ, ৩টি ইন্ডিকেটর বাতিসহ তিন জায়গা হতে ১টি কলিং বেল নিয়ন্ত্রন এর চ্যানেল ওয়্যারিং, ওয়্যারিং বোর্ডে চ্যানেল ওয়্যারিং এর মাধ্যমে ২টি এস পি ডি টি সুইচ ব্যবহারে ১টি বাতি স্বতন্ত্র ভাবে নিয়ন্ত্রনের ব্যবস্থা করণ, ওয়্যারিং বোর্ডে চৌরাস্তা ট্রাফিক কনেট্রাল সার্কিট স্থাপন করণ, টিউব লাইট সংযোগ করার দক্ষতা অর্জন, ধাতব বার দিয়ে বিভিন্ন ধরনের বাসবার তৈরী করা, ওয়্যারিং বুথে দু রুম বিশিষ্ট একটি বাসগৃহে চ্যানেল পদ্ধতিতে বৈদ্যুতিক ওয়্যারিং করা, ওয়্যারিং বুথে দু রুম বিশিষ্ট একটি বাসগৃহে কন্ডুইট পদ্ধতিতে বৈদ্যুতিক ওয়্যারিং করা, |
দশম: ক্যাপাসিটর পরীক্ষাকরণ, ড্রাইসেলের গঠন পর্যবেক্ষণ ও বিভিন্ন অংশ সনাক্ত কর এবং একটি সাধারণ সেল গঠন করে উহার ভোল্টেজ ও কারেন্ট পরিমাপ এবং ত্রুটিসমুহ সনাক্ত কর। সাধারণ সেল গঠন/তৈরী করা বা সেলের মালামালগুলোর সমন্বয় করে সেল গঠন করা, একটি লীড লীড এসিড ব্যাটারীর গঠন পর্যবেক্ষণ ও বিভিন্ন অংশ সনাক্ত কর। এবং সেল ও ব্যাটারীর ভোল্টেজ, আপেক্ষিক গুরুতব ইলেকট্রলাইট পরীক্ষা কর এবং ব্যাটারীর চার্জ কর। কতকগুলো সেল সিরিজে, প্যারালালে ও মিশ্র সংযোগকরণ ও ব্যাটারীর বিভিন্ন সংযোগ করণ, সোলার প্যানেল স্থাপন করণ, সাব স্টেশন পরিদর্শন, কনেট্রাল প্যানেলে বিলে ও লাইটিনিং অ্যারেষ্টর সংযোগ করণ, বৈদ্যুতিক হীটার, ইস্ত্রি, কেটলী, কুকার এর দোষত্রুটি নির্ণয় এবং সে গুলো মেরামত করণ। রেফ্রিজারেটরের বৈদ্যুতিক সার্কিট মেরামতকরণ, মাইক্রো ওয়েভ ওভেন বিদ্যুৎ সাপ্লাই এর সাথে সংযোগ ও পরিচালনা করা।, আপিএস/ইউপিএস /ভোল্টেজ স্ট্যাবিলাইজার লোডের সাথে সংযোগ স্থাপন করা। ক্যাপাসিটর পরীক্ষাকরণ, তিনফেজ ষ্টার সর্কিটের বৈশিষ্ট্য নির্ণয় করণ, ডিসি জেনারেটর সংযোগ করা, ডিসি জেনারেটরের ত্রতটি নির্ণয় ও তার প্রতিকার, ডিসি মেটর সংযোগ করা, ডিসি মোটরের ত্রতটি নির্ণয় ও তার প্রতিকার, এসি জেনারেটর সংযোগ করা, এসি জেনারেটরের ত্রতটি নির্ণয় ও প্রতিকার, ডিওএল স্টাটারসহ তিনফেজ ইন্ডাকশন মোটর চালু করা, ষ্টার-ডেল্টা ষ্টাটারের সাহায্যে তিনফেজ ইন্ডাকশন মোটর চালু করা, স্লিপরিং মোটরকে স্টাটারের সাথে সংযোগ করে চালু করণ, অটোমেটিক স্টার ডেল্টা স্টাটারের সাহায্যে তিনফেজ ইন্ডাকশন মোটর চালু করা, ক্যাপাসিটর মোটর স্টাটারসহ চালু করণ, বিভিন্ন বৈদ্যুতিক মেশিন (ওয়াশিং মেশিন, এয়ারকুলার) সংযোগ, বিভিন্ন বৈদ্যুতিক মেশিন খোলা, ট্রান্সফরমারের ত্রতটি নির্ণয় ও তার প্রতিকার, ক্লিপ অন মিটার ব্যবহার করা, পোল সহাপন করা, ত্রুশ-আর্ম লাগানো, ইন্স্যুলেটর লাগানো, কন্ডাকটর টানা, টানা সহাপন করা, ক্যাবল সহাপন করা, ক্যাবল টার্মিনেশন করা, ক্যাবল জয়েন্ট করা, |
নবম |
SUB_CODE |
SUB_NAME |
TC |
TF |
PC |
PF |
1211 |
1211-Islam and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1212 |
1212-Hindus and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1213 |
1213-Christian Religion and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1214 |
1214-Buddhist Religion and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1911 |
1911-Bangla - 1 |
40 |
60 |
0 |
0 |
1912 |
1912-English - 1 |
40 |
60 |
0 |
0 |
1913 |
1913-Mathematics - 1 |
40 |
60 |
0 |
0 |
1914 |
1914-Bangladesh and Global Studies -1 |
40 |
60 |
0 |
0 |
1915 |
1915-Physics - 1 |
20 |
30 |
12 |
13 |
1916 |
1916-Chemistry - 1 |
20 |
30 |
12 |
13 |
1917 |
1917-Computer Application - 1 |
0 |
0 |
25 |
25 |
1918 |
1918-Engineering Drawing-1 |
0 |
0 |
25 |
25 |
1919 |
1919-Physical Education and Health-1 |
0 |
0 |
25 |
25 |
1311 |
1311-Higher Mathematics - 1 |
30 |
45 |
12 |
13 |
1312 |
1312-Accounting - 1 |
40 |
60 |
0 |
0 |
1313 |
1313-Geography and Environment - 1 |
40 |
60 |
0 |
0 |
1314 |
1314-Agriculture Studies - 1 |
30 |
45 |
12 |
13 |
9013 |
9013-General Electrical Works-1 (1st) |
40 |
60 |
50 |
50 |
9014 |
9014-General Electrical Works-2 (1st) |
40 |
60 |
50 |
50 |
9081 |
9081-General Electrical Works (Inds.Att) |
0 |
0 |
0 |
50 |
দশম |
SUB_CODE |
SUB_NAME |
TC |
TF |
PC |
PF |
1221 |
1221-Islam and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1222 |
1222-Hindus and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1223 |
1223-Christian and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1224 |
1224-Buddhist and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1921 |
1921-Bangla - 2 |
40 |
60 |
0 |
0 |
1922 |
1922-English - 2 |
40 |
60 |
0 |
0 |
1923 |
1923-Mathematics - 2 |
40 |
60 |
0 |
0 |
1924 |
1924-Bangladesh and Global Studies -2 |
40 |
60 |
0 |
0 |
1925 |
1925-Physics - 2 |
20 |
30 |
12 |
13 |
1926 |
1926-Chemistry - 2 |
20 |
30 |
12 |
13 |
1927 |
1927-Computer Application - 2 |
0 |
0 |
25 |
25 |
1928 |
1928-Entrepreneurship |
20 |
30 |
0 |
0 |
1929 |
1929-Physical Education and Health -2 |
0 |
0 |
25 |
25 |
1321 |
1321-Higher Mathematics - 2 |
30 |
45 |
12 |
13 |
1322 |
1322-Accounting - 2 |
40 |
60 |
0 |
0 |
1323 |
1323-Geography and Environment - 2 |
40 |
60 |
0 |
0 |
1324 |
1324-Agriculture Studies - 2 |
30 |
45 |
12 |
13 |
9023 |
9023-General Electrical Works-1 (2nd) |
40 |
60 |
50 |
50 |
9024 |
9024-General Electrical Works-2 (2nd) |
40 |
60 |
50 |
50 |
9082 |
9082-General Electrical Works (Inds.Att) |
0 |
0 |
0 |
50 |
ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন |
ওয়েল্ডিং মেশিন এবং যন্ত্রপাতি রক্ষনাবেক্ষণ করতে পারবে। ওয়েল্ডিং এ ব্যবহৃত ধাতুগুলোর প্রকার জানতে পারবে। ওয়েল্ডিং কাজে নিরাপত্তা মেজারিং টুলগুলো জানতে পারবে। বেস মেটাল, ফিলার মেটাল, রান, রুট ট্যক, আর্ক, ফ্লাক্স, প্রিহিটিং গুলো জানতে পারবে।ওয়েল্ডিং এর বিভিন্ন জোড়া ও পজিশন চেনা।ইলেকট্রোড এর প্রকারভেদ, ওয়েল্ডিং দোষ ত্রুটিগুলো চেনা ও প্রতিকার ব্যবস্থা নেওয়া। কপার, ব্রাশ, টিগ মিগ ওযেল্ডিং সম্পর্কে জানা। পাইপ কাটিং, ফাইলিং মেটাল কাটিং গ্যাস কাটিং করতে পারা। গ্যাস শিখান চেনা ও গ্যাস ওযেল্ডিং করতে পারাবে। ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন প্রয়োজনীয়তা ও গুরুত্ব অনুধাবন করতে পারা।বিভিন্ন ধরনের মেটাল ও শিট কাটা বা শিয়ারিং পদ্ধতি জানা।বিভিন্ন ধরণের মেটাল বা ধাতু বাকা বা বিভিন্ন কার্য উপযোগী গঠন তৈয়ার কর। সোল্ডারিং ও ব্রেকিং ওয়েল্ডিং রিভেট ভোল্ট জোড়ের পার্থক্য জানা ও ব্যবহার করা।কাষ্ঠ অায়রণ, ষ্টেইননেন্স ষ্টিল, অ্যালুমিনিয়াম এবং ওয়েল্ডিং কৌশল জানা। |
ওয়েল্ডিং ট্রান্সফরমারের প্রয়োজনীয় সরঞ্জাম সংযোগ করার দক্ষতা অর্জন, আর্ক সৃষ্টি তা বজায় রাখা, সোজা ওভার ল্যাপিং বিড সমতল অবস্থানে তৈরী করার দক্ষতা, আর্ক ওয়েল্ডিং পদ্ধতিতে সমতল অবস্থানে স্কয়ার বাট জোড়, আর্ক ওয়েল্ডিং পদ্ধতিতে সমতল অবস্থানে সিঙ্গেল ভি বাট জোড়(পেনিট্রেশন ছাড়া) তৈরী, আর্ক ওয়েল্ডিং পদ্ধতিতে সমতল অবস্থানে একক রানের ল্যাপ জোড় তৈরী, আর্ক ওয়েল্ডিং পদ্ধতিতে সমতল অবস্থানে একাধিক রানের ল্যাপ জোড় তৈরী, আর্ক ওয়েল্ডিং পদ্ধতিতে সমতল একক রানের টি জোড় তৈরী, আর্ক ওয়েল্ডিং পদ্ধতিতে সমতল একাধিক রানের টি জোড় তৈরী, আর্ক ওয়েল্ডিং পদ্ধতিতে সমতল অবস্থানে আউট সাইড কর্ণার জোড় তৈরী, সোজা ও ওভার ল্যাপিং বিড উলম্ব অবস্থানে তৈরী করার দক্ষতা অর্জন, বাট জোড় উলম্ব অবস্থানে ওয়েল্ডিং করার দক্ষতা অর্জন, ল্যাপ জোড় উলম্ব অবস্থানে ওয়েল্ডিং করার দক্ষতা অর্জন, টি জোড় উলম্ব অবস্থানে ওয়েল্ডিং করার দক্ষতা অর্জন, ওয়েল্ডিং এন্ড ফ্রেব্রিকেশন ট্রেডের ব্যাপ্তি সন্মন্ধে জ্ঞাত হওয়া, ফেব্রিকেশন কর্ম ক্ষেত্রের সর্তকতার উদ্দেশ্য ব্যক্ত করতে পারা, ফেব্রিকেশন মেশিন সমূহের পরিচিতি অবহিত হওয়া, ফেব্রিকেশন হ্যান্ড টুলস সমূহের পরিচিতি জ্ঞাত হওয়া, ফেব্রিকেশন হ্যান্ড টুলস সমূহের পরিচিতি জ্ঞাত হওয়া, ম্যানুয়াল মেটাল কাটিং সম্পর্কে জ্ঞাত হওয়া, শিয়ারিং মেশিনে মেটাল কাটিং সম্পর্কে জ্ঞাত হওয়া, ড্রিলিং প্রক্রিয়া সম্পর্কে জ্ঞাত হওয়া, গ্যাস ওয়েল্ডিং কালে সম্ভাব্য বিপদ প্রতিরোধ ব্যবস্থাদি অবহিত হওয়া, গ্যাস ওয়েল্ডিং কালে সর্তকতা মূলক পোষাক ও সরঞ্জামাদির প্রয়োগ সম্পর্কে জ্ঞাত হওয়া, গ্যাস সিলিন্ডর সরঞ্জামদি সম্পর্কে জ্ঞাত হওয়া, গ্যাস ওয়েল্ডিং এ ব্যবহৃত গ্যাস সমূহের বৈশিষ্ট্য সম্পর্কে জ্ঞাত হওয়া, গ্যাস ওয়েল্ডিং এ ফ্লেমের বৈশিষ্ট্য সম্পর্কে জ্ঞাত হওয়া, গ্যাস ওয়েল্ডিং ফিলার মেটালের বৈশিষ্ট্য সম্পর্কে জ্ঞাত হওয়া, গ্যাস ওয়েল্ডিং ফ্লাক্স সম্পর্কে জ্ঞাত হওয়া, গ্যাস ওয়েল্ডেড জোড়ের সম্ভাব্য ত্রম্নটি সমূহের প্রতিরোধ:সম্পর্কে জ্ঞাত হওয়া, গ্যাস ওয়েল্ডিং পদ্ধতিতে সমতল অবস্থানে ফিলার মেটাল যোগে ল্যাপ জাড় তৈরি, গ্যাস ওয়েল্ডিং পদ্ধতিতে সমতল অবস্থানে ফিলার মেটাল যোগে ’টি ’ জাড় তৈরি, গ্যাস কাটিং বিস্তারিত। |
নবম |
SUB_CODE |
SUB_NAME |
TC |
TF |
PC |
PF |
1211 |
1211-Islam and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1212 |
1212-Hindus and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1213 |
1213-Christian Religion and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1214 |
1214-Buddhist Religion and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1911 |
1911-Bangla - 1 |
40 |
60 |
0 |
0 |
1912 |
1912-English - 1 |
40 |
60 |
0 |
0 |
1913 |
1913-Mathematics - 1 |
40 |
60 |
0 |
0 |
1914 |
1914-Bangladesh and Global Studies -1 |
40 |
60 |
0 |
0 |
1915 |
1915-Physics - 1 |
20 |
30 |
12 |
13 |
1916 |
1916-Chemistry - 1 |
20 |
30 |
12 |
13 |
1917 |
1917-Computer Application - 1 |
0 |
0 |
25 |
25 |
1918 |
1918-Engineering Drawing-1 |
0 |
0 |
25 |
25 |
1919 |
1919-Physical Education and Health-1 |
0 |
0 |
25 |
25 |
1311 |
1311-Higher Mathematics - 1 |
30 |
45 |
12 |
13 |
1312 |
1312-Accounting - 1 |
40 |
60 |
0 |
0 |
1313 |
1313-Geography and Environment - 1 |
40 |
60 |
0 |
0 |
1314 |
1314-Agriculture Studies - 1 |
30 |
45 |
12 |
13 |
9613 |
9613-Welding and Fabrication-1 (1st) |
40 |
60 |
50 |
50 |
9614 |
9614-Welding and Fabrication-2 (1st) |
40 |
60 |
50 |
50 |
9681 |
9681-Welding and Fabrication (Inds.Att) |
0 |
0 |
0 |
50 |
দশম |
SUB_CODE |
SUB_NAME |
TC |
TF |
PC |
PF |
1221 |
1221-Islam and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1222 |
1222-Hindus and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1223 |
1223-Christian and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1224 |
1224-Buddhist and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1921 |
1921-Bangla - 2 |
40 |
60 |
0 |
0 |
1922 |
1922-English - 2 |
40 |
60 |
0 |
0 |
1923 |
1923-Mathematics - 2 |
40 |
60 |
0 |
0 |
1924 |
1924-Bangladesh and Global Studies -2 |
40 |
60 |
0 |
0 |
1925 |
1925-Physics - 2 |
20 |
30 |
12 |
13 |
1926 |
1926-Chemistry - 2 |
20 |
30 |
12 |
13 |
1927 |
1927-Computer Application - 2 |
0 |
0 |
25 |
25 |
1928 |
1928-Entrepreneurship |
20 |
30 |
0 |
0 |
1929 |
1929-Physical Education and Health -2 |
0 |
0 |
25 |
25 |
1321 |
1321-Higher Mathematics - 2 |
30 |
45 |
12 |
13 |
1322 |
1322-Accounting - 2 |
40 |
60 |
0 |
0 |
1323 |
1323-Geography and Environment - 2 |
40 |
60 |
0 |
0 |
1324 |
1324-Agriculture Studies - 2 |
30 |
45 |
12 |
13 |
9623 |
9623-Welding and Fabrication-1 (2nd) |
40 |
60 |
50 |
50 |
9624 |
9624-Welding and Fabrication-2 (2nd) |
40 |
60 |
50 |
50 |
9682 |
9682-Welding and Fabrication (Inds.Att) |
0 |
0 |
0 |
50 |
ফার্মমেশিনারী |
নবম শ্রেণী: ফার্মশপের পরিচিতি ও ক্ষেত্র জানা, ফার্মশপ ও মেশিনারীতে নিরাপত্তামুলক কাজের অভ্যাস করা, ফার্মশপে ব্যবহুত টুলসের প্রশিক্ষণ, সারিং প্রণালী, ফাইলিং, ড্রিলিং, চিপিং, স্ক্রেপিং, গ্রাইল্ডিং, স্ক্রথে তৈরীকরণ, ওয়েল্ডিং করণ, আর্ক ওয়েল্ডিং করণ, স্টীট মেটালের কাজ, পাইপ ও পাইপ ফিটিং করণ, সেচ পাম্প মেরামত এ সার্ভিজিং, নলকুপ খনন ও পাম্প স্থাপন, রেমিপ্রোকেটিং পাম্প মেরামত, সেন্টিফিটগাল পাম্প মেরামত। ইঞ্জিন সম্পর্কিত শব্দসমূহ জানা, ইঞ্জিনের কার্যকািরতায় দক্ষতা অর্জন, ইঞ্জিনের বিভিন্ন অংশের গঠন জানা, ভালব ও ভালব মেকানিজম দক্ষতা অর্জন, ইঞ্জিন কুলি সিষ্টেমে দক্ষতা অর্জন, লুব্রিকেটিং সিস্টেমে দক্ষতা অর্জন, ডিজেল ফুয়েল সিস্টেমে দক্ষতা, পেট্রোল ফুয়েল সিস্টেমে দক্ষতা অর্জন, ব্যাটারী চার্জিং ও মেরামত, ইঞ্জিন চালুকরণ, এয়ার ইনটেক পদ্ধতিতে দক্ষতা, হাইপ্রেসার পাম্প মেরামত ও সার্ভিসিং, সিএনজি এবং ইএফ আই ইঞ্জিনে দক্ষতা, টিলেজ ইমপ্লিমেন্টস মেরামত, পাওয়ার টিলার অ্যাটাডমেন্টকরণ, পাওয়ার টিলার ব্রেক সিস্টেমে দক্ষতা, হুইল মেরামত প্রিহারভেষ্ট ও পোষ্টহারভেষ্ট যন্ত্রপাতি মেরামত। |
দশম শ্রেণী : স্পেশাল টুলসের ব্যবহার জানা, পিষ্টনরিং এর ক্ষয়প্রাপ্ততা নির্ণয়, ইঞ্জিন সিলিন্ডার ব্লক পরীক্ষাকরণ, ক্র্যাংক ল্যাফট পরীক্ষা, ধাতব পদার্থের অভ্যন্তরে ও বাহিরে থ্রেড কাটিং, গ্যাস ওয়েল্ডিং ও সোল্ডারিং দক্ষতা, পাইপ ফিটিং।ইঞ্জিন সার্ভিসিং ও টিউন আপ করণ, কলাচ, গিয়ার বক্স, ডিফারেনসিয়াল োরিয়াল এক্সোন, ব্রেকসিস্টেম মেরামত ও সার্ভিসিং, ফুয়েল পাম্প টাইমিং করণ, ইঞ্জিন গর্ভনর প্লাউয়িংকরণ, প্লাল্টিং ইকুইপমেন্ট ও স্পেয়ারের মেরামত ও কার্যকারিতা দক্ষতা। |
নবম |
SUB_CODE |
SUB_NAME |
TC |
TF |
PC |
PF |
1211 |
1211-Islam and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1212 |
1212-Hindus and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1213 |
1213-Christian Religion and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1214 |
1214-Buddhist Religion and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1911 |
1911-Bangla - 1 |
40 |
60 |
0 |
0 |
1912 |
1912-English - 1 |
40 |
60 |
0 |
0 |
1913 |
1913-Mathematics - 1 |
40 |
60 |
0 |
0 |
1914 |
1914-Bangladesh and Global Studies -1 |
40 |
60 |
0 |
0 |
1915 |
1915-Physics - 1 |
20 |
30 |
12 |
13 |
1916 |
1916-Chemistry - 1 |
20 |
30 |
12 |
13 |
1917 |
1917-Computer Application - 1 |
0 |
0 |
25 |
25 |
1918 |
1918-Engineering Drawing-1 |
0 |
0 |
25 |
25 |
1919 |
1919-Physical Education and Health-1 |
0 |
0 |
25 |
25 |
1311 |
1311-Higher Mathematics - 1 |
30 |
45 |
12 |
13 |
1312 |
1312-Accounting - 1 |
40 |
60 |
0 |
0 |
1313 |
1313-Geography and Environment - 1 |
40 |
60 |
0 |
0 |
1314 |
1314-Agriculture Studies - 1 |
30 |
45 |
12 |
13 |
7413 |
7413-Farm Machinery-1 (1st) |
40 |
60 |
50 |
50 |
7414 |
7414-Farm Machinery-2 (1st) |
40 |
60 |
50 |
50 |
7481 |
7481-Farm Machinery (Inds.Att) |
0 |
0 |
0 |
50 |
দশম |
SUB_CODE |
SUB_NAME |
TC |
TF |
PC |
PF |
1221 |
1221-Islam and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1222 |
1222-Hindus and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1223 |
1223-Christian and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1224 |
1224-Buddhist and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1921 |
1921-Bangla - 2 |
40 |
60 |
0 |
0 |
1922 |
1922-English - 2 |
40 |
60 |
0 |
0 |
1923 |
1923-Mathematics - 2 |
40 |
60 |
0 |
0 |
1924 |
1924-Bangladesh and Global Studies -2 |
40 |
60 |
0 |
0 |
1925 |
1925-Physics - 2 |
20 |
30 |
12 |
13 |
1926 |
1926-Chemistry - 2 |
20 |
30 |
12 |
13 |
1927 |
1927-Computer Application - 2 |
0 |
0 |
25 |
25 |
1928 |
1928-Entrepreneurship |
20 |
30 |
0 |
0 |
1929 |
1929-Physical Education and Health -2 |
0 |
0 |
25 |
25 |
1321 |
1321-Higher Mathematics - 2 |
30 |
45 |
12 |
13 |
1322 |
1322-Accounting - 2 |
40 |
60 |
0 |
0 |
1323 |
1323-Geography and Environment - 2 |
40 |
60 |
0 |
0 |
1324 |
1324-Agriculture Studies - 2 |
30 |
45 |
12 |
13 |
7423 |
7423-Farm Machinery-1 (2nd) |
40 |
60 |
50 |
50 |
7424 |
7424-Farm Machinery-2 (2nd) |
40 |
60 |
50 |
50 |
7482 |
7482-Farm Machinery (Inds.Att) |
0 |
0 |
0 |
50 |
ড্রেস মেকিং |
নবম শ্রেণী:
দশম শ্রেণী :
নবম |
SUB_CODE |
SUB_NAME |
TC |
TF |
PC |
PF |
1211 |
1211-Islam and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1212 |
1212-Hindus and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1213 |
1213-Christian Religion and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1214 |
1214-Buddhist Religion and Moral Education - 1 |
20 |
30 |
0 |
0 |
1911 |
1911-Bangla - 1 |
40 |
60 |
0 |
0 |
1912 |
1912-English - 1 |
40 |
60 |
0 |
0 |
1913 |
1913-Mathematics - 1 |
40 |
60 |
0 |
0 |
1914 |
1914-Bangladesh and Global Studies -1 |
40 |
60 |
0 |
0 |
1915 |
1915-Physics - 1 |
20 |
30 |
12 |
13 |
1916 |
1916-Chemistry - 1 |
20 |
30 |
12 |
13 |
1917 |
1917-Computer Application - 1 |
0 |
0 |
25 |
25 |
1918 |
1918-Engineering Drawing-1 |
0 |
0 |
25 |
25 |
1919 |
1919-Physical Education and Health-1 |
0 |
0 |
25 |
25 |
1311 |
1311-Higher Mathematics - 1 |
30 |
45 |
12 |
13 |
1312 |
1312-Accounting - 1 |
40 |
60 |
0 |
0 |
1313 |
1313-Geography and Environment - 1 |
40 |
60 |
0 |
0 |
1314 |
1314-Agriculture Studies - 1 |
30 |
45 |
12 |
13 |
7113 |
7113-Dress making-1 (1st) |
40 |
60 |
50 |
50 |
7114 |
7114-Dress making-2 (1st) |
40 |
60 |
50 |
50 |
7181 |
7181-Dress making (Inds.Att) |
0 |
0 |
0 |
50 |
দশম |
SUB_CODE |
SUB_NAME |
TC |
TF |
PC |
PF |
1221 |
1221-Islam and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1222 |
1222-Hindus and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1223 |
1223-Christian and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1224 |
1224-Buddhist and Moral Education - 2 |
20 |
30 |
0 |
0 |
1921 |
1921-Bangla - 2 |
40 |
60 |
0 |
0 |
1922 |
1922-English - 2 |
40 |
60 |
0 |
0 |
1923 |
1923-Mathematics - 2 |
40 |
60 |
0 |
0 |
1924 |
1924-Bangladesh and Global Studies -2 |
40 |
60 |
0 |
0 |
1925 |
1925-Physics - 2 |
20 |
30 |
12 |
13 |
1926 |
1926-Chemistry - 2 |
20 |
30 |
12 |
13 |
1927 |
1927-Computer Application - 2 |
0 |
0 |
25 |
25 |
1928 |
1928-Entrepreneurship |
20 |
30 |
0 |
0 |
1929 |
1929-Physical Education and Health -2 |
0 |
0 |
25 |
25 |
1321 |
1321-Higher Mathematics - 2 |
30 |
45 |
12 |
13 |
1322 |
1322-Accounting - 2 |
40 |
60 |
0 |
0 |
1323 |
1323-Geography and Environment - 2 |
40 |
60 |
0 |
0 |
1324 |
1324-Agriculture Studies - 2 |
30 |
45 |
12 |
13 |
7123 |
7123-Dress making-1 (2nd) |
40 |
60 |
50 |
50 |
7124 |
7124-Dress making-2 (2nd) |
40 |
60 |
50 |
50 |
7182 |
7182-FDress making (Inds.Att) |
0 |
0 |
0 |
50 |