APA 2017-2018

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অধ্যক্ষ, নেত্রকোনা টেকনিক্যাল স্কুল ও কলেজ

এবং

মহাপরিচালক, কারিগরি শিক্ষা অধিদপ্তর-এর মধ্যে স্বাক্ষরিত

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি

 

 

 

 

জুলাই ০১, ২০১৭- জুন ৩০, ২০১৮

 


 

 

সূচিপত্র

 

ক্রঃ নং

বিষয়

পৃষ্ঠা নং

০১

নেত্রকোনা টিএসসি-এর কর্মসম্পাদনের সার্বিক চিত্র

০৩-০৬

০২

উপক্রমণিকা

০৭

০৩

সেকশন ১ঃ কার্যাবলি

০৮-০৯

০৪

সেকশন ২ঃ কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রা সমূহ

১০-১৫

০৫

সংযোজনী ১ঃ শব্দসংক্ষেপ (Acronyms)

১৬

০৬

সংযোজনী ২ঃ কর্মসম্পাদন সূচকসমূহ, বাস ত্মবায়নকারী এবং পরিমাপ পদ্ধতি

১৭-১৮

০৭

সংযোজনী ৩ঃ কর্মসম্পাদন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে অন্য দপ্তর/সংস্থার উপর নির্ভরশীলতা

১৯

 

 

-২-


 নেত্রকোনা টিএসসি-এর কর্ম সম্পাদনের সার্বিক চিত্র

(Overview of the performance of the Netrakona TSC)

          সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনা

ক)     সাম্প্রতিক বছরসমূহের (৩ বছর) প্রধান অর্জনসমূহ (২০১৪-২০১৫ থেকে ২০১৬-২০১৭ পর্যন্ত):

অবকাঠামোগত উন্নয়নঃ

 একাডেমিক ও প্রশাসনিক এবং ওয়ার্কসপের সংস্কার ও রং করন, বাউন্ডারী ওয়াল সম্পসারণ (উর্দ্বমুখী), ০৭ টি টয়লেট নির্মাণ, পানি ও জলের চাহিদা পুরনে গভীর নলকুপ (সাবমার্জিবেল পাম্প) স্থাপন, নতুন একাডেমিক ভবন (৪ তলা ফাউন্ডেশন বিশিষ্ট) এক তলা তৈরী করন, নতুন টিনসেড বিল্ডিং এর টিন পরিবর্তন করে নতুন ভাবে স্থাপন, যন্ত্রপাতি স্থাপন ও ২০ কেভির একটি জেনারেটর স্থাপন, কম্পিউার ল্যাবে ৬টি নতুন কম্পিউটার সংযোজন, এসডিপি-র মাধ্যমে ৪টি ক্লাশরম্নমে ল্যাপটপ সহ মাল্টিমিডিয়া প্রজেক্টর স্থাপন করা হয়েছে।

 ক্ষতা, প্রশিক্ষণ ও পলিসি এর  উন্নয়নঃ

 গাইডেন্স এন্ড কাউন্সিলিং কার্যক্রম জোরদার করণ, মেক-আপ ক্লাশ/অতিরিক্ত ক্লাশের ব্যবস্থা করণ, এসডিপির মাধ্যমে প্রায় সকল শিক্ষককে স্কিল এন্ড প্যাডাগজি ট্রেনিং প্রদান, ক্যাপাসিটি বিল্ডিং ট্রেনিং এর মাধ্যমে শিক্ষকদের দাপ্তরিক ও প্রশাসনিক বিষয়ে দক্ষতা অর্জন। জাতীয় দক্ষতামান বেসিক কোর্স (৩৬০ ঘন্টা মেয়াদী) এর মাধ্যমে স্ব-অর্থায়নে ড্রাইভিং কাম অটোমেকানিক্স প্রশিক্ষণ কোর্স চালু করণ। ৪ বছর মেয়াদী ডিপেস্নামা কোর্স চালুকরণ, এছাড়াও সহশিক্ষা কার্যক্রম এবং রেড ক্রিসেন্ট সদস্যদের প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ প্রদান।

বর্তমানে চলমান কার্যক্রমসমূহঃ

অবকাঠামোগত উন্নয়নঃ

 প্রশাসনিক ভবনের এক পার্শ্বে ওয়েল্ডিং ওয়ার্কসপ আধুনিকায়ন করণ।  একাডেমিক কাম প্রশাসনিক ভবনের ছোটখাট মেরামত ও রং (প্লাষ্টিক পেইন্ট ও ওয়েদারকোর্ট) এর কাজ, ক্লাস রূমে নতুন ৬টি দরজা ও ৬টি জানালা সংযোজন।

ক্ষতা , প্রশিক্ষন ও পলিসি এর  উন্নয়নঃ

বিভিন্ন প্রজেক্টের আওতায় দেশে ও বিদেশে শিক্ষক কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান। সকল শিক্ষকদের পর্যায়ক্রমে ক্যাপাসিটি বিল্ডিং ট্রেনিং এর মাধ্যমে শিক্ষকদের দাপ্তরিক ও প্রশাসনিক বিষয়ে দক্ষতা অর্জনের প্রশিক্ষণ চলমান।

-৩-


খ)     সমস্যা এবং চ্যালেঞ্জসমূহঃ

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার উন্নয়নে নিমণলিখিত সংস্কার সাধন প্রয়োজন। প্রয়োজনীয় দক্ষতা অর্জনে শিক্ষক প্রশিক্ষণের কৌশলগত উন্নয়ন, অপ্রতুল বাজেট বরাদ্দ, স্থানীয় শ্রম বাজারের তথ্য হালনাগাদ করণ, কারিগরি শিক্ষায় শিক্ষিত জনগোষ্টির সামাজিক মর্যাদা নিশ্চিতকরণ, পরিবর্তনশীল ব্যবস্থাপনা মেনে নেয়ার মানসিকতার অভাব, বিদ্যমান কোর্স সমূহের জন সচেতনতার অভাব।

 

প্রয়োজনীয় দক্ষতা অর্জনে শিক্ষা ও প্রশিক্ষণে গুণগত মানোন্নয়ন, পাবলিক-প্রাইভেট পাটনারশীপ (PPP) বাস্তবায়ন, কোর্স সংশিস্নষ্ট কারিগরি বই ও শিক্ষা উপকরণের অপ্রতুলতা, কারিগরি শিক্ষার গুণগত মান উন্নয়নে বেসরকারি উদ্যোক্তার সংশ্লিষ্টতার অভাব, স্কিল্স ভিত্তিক কর্মক্ষেত্রের অভাব, বিষয় ভিত্তিক ডিজিটাল কনটেনট ও মোবাইল অ্যাপস তৈরীতে জটিলতা, শিক্ষক-কর্মচারীদের চাকুরী স্থায়ীকরণ, পদোন্নতি ও শুন্য  পদসমূহ পূরণে ধীরগতি, জবপ্লেসমেন্ট (Job Placement) ও  তথ্য সেলে যথাযথ জনবলের অভাব, সাময়িক কর্মস্থল পরিবর্তনে জনবল ঘাটতি জনিত সমস্যা, এইচএসসি (বিএম) কোর্স নামে কারিগরি শিক্ষার অবমূল্যায়ন।

 

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ক্ষেত্রে বিশ্ববাজারে যে সকল চ্যালেঞ্জ বিদ্যমান সেগুলো নিম্নরূপঃ

আন্তর্জাতিক বাজারে চাহিত দক্ষ জনশক্তির সঠিক তথ্যের অভাব, আন্তর্জাতিক বাজারের চাহিদা পূরণে সমন্বিত উদ্যোগের অভাব, জাতীয় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার যোগ্যতাভিত্তিক কাঠামো প্রয়োগের অভাব, গুণগত শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানে সংশিস্নষ্ট শিক্ষকের অভাব, বিদেশ ফেরত দক্ষ শ্রমিকদের কর্মসংস্থানে জটিলতা।

-৪-


 

 

গ)     ভবিষ্যৎ পরিকল্পনাঃ

         

অবকাঠামোগত উন্নয়ন:

 

পুরাতন প্রশাসনিক ভবন ভেঙ্গে নতুন করে ৪ তলা ফাউন্ডেশন সহ দোতলা ভবন নির্মাণ, ড্রাইভিং-কাম-অটোমেকানিক্স ট্রেড চালু করায় গ্যাস চালিত ১/২টি পুরাতন গাড়ি  সংগ্রহ, প্রতিষ্ঠানের ভিতরে পুরাতন বৈদ্যুতিক লাইনের সংস্কার, দেশ ও বিদেশের শিক্ষক কর্মচারীদের পেশাগত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ। ওয়ার্কসপ/ল্যাব সহ প্রতিষ্ঠানকে আধুনিক মানে সুসজ্জিত করণ। অধ্যক্ষ এর বাংলো নির্মাণ। প্রতিষ্ঠানের আভ্যন্তরীণ রাস্তা, ড্রেন, সীমানা প্রাচীর পুণঃ নির্মাণ। বহুমুখী ব্যবহারযোগ্য ১টি ১০০০ আসন বিশিষ্ট অডিটরিয়াম নির্মাণ। খেলার মাঠের উন্নয়ন, একটি শহিদ মিনার নির্মাণ।

 

ক্ষতা ,প্রশিক্ষন ও পলিসি  উন্নয়নঃ

 

কারিগরি শিক্ষায় শিক্ষিতের হার  ২০২০ সালের মধ্যে ২% এ উন্নীত করণ। ড্রপ আউটের হার হ্রাস করণ, প্রয়োজনীয় দক্ষতা অর্জন নিশ্চিত করার লক্ষ্যে বিদ্যমান কোর্স সমূহকে যুগোপযোগী করণ, Tracer Study হালনাগাদ করণ, Community Based Training  এর ব্যবস্থা গ্রহণ, শিক্ষক-কর্মচারীদের বিষয় ভিত্তিক উন্নত প্রশিক্ষনের ব্যবস্থা করণ, ইনস্টিটিউট-ইন্ডাষ্ট্রি সম্পর্ক জোরদার করণ, শিক্ষাক্রমের প্রবিধান ও পাঠ্যসূচী দেশ-বিদেশের চাহিদার আলোকে পরিমার্জন প্রস্তাবনা প্রেরণ, জাতীয় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার যোগ্যতা ভিত্তিক কাঠামো প্রয়োগ করণ, স্থানীয় শ্রম-বাজারের তথ্য সম্বলিত ডাটাবেজ প্রণয়ন। RTO প্রতিষ্ঠা করা।

 

-৫-


২০১৭-২০১৮ অর্থবছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহঃ

ড্রপ-আউট হ্রাস করন ও জিপিএ-৫ বৃদ্ধি করণ, স্থানীয় শিক্ষার্থীদের কারিগরি শিক্ষায় আগ্রহী করনের ব্যবস্থা গ্রহন, সদ্য পদায়নকৃত শিক্ষক কর্মচারীদের চাকুরী নিয়মিত করন, সিলেকশনগ্রেড ও স্থায়ীকরন সহ সকল সুবিধাদি প্রদান। প্রতিষ্ঠানে অপটিক্যাল ফাইবার এর মাধ্যমে ইন্টারনেট সংযোগ স্থাপন। অত্র প্রতিষ্ঠানকে  PPP এর আওতায় আনয়ন। চার বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং (২টি টেকনোলজী) কোর্স চালুকরন। ভৌত অবকাঠামোর উন্নয়ন। আভ্যন্তরীন বাগান সম্প্রসারণ, গার্ডশেড ও আভ্যন্তরীন রাস্তা নির্মাণ, ক্যাম্পাসে বৃক্ষরোপন ও পরিচ্ছন্নতা জোরদার করণ, স্যানিটেশন ব্যবস্থা উন্নত করণ, মেয়েদের জন্য কমনরূমের ব্যবস্থা করণ, রোভার স্কাউট লিডার প্রশিক্ষণ গ্রহনের ব্যবস্থা করণ, শিক্ষকদের লেসন প্ল্যান ডেভেলপমেন্ট প্রশিক্ষণের ব্যবস্থা করণ, কারিগরি শিক্ষায় জনসচেতনতা জোরদার করণ, গাইডেন্স এন্ড কাউন্সিলিং কার্যক্রম জোরদার করণ, শিক্ষার্থীদের পাশের হার নূন্যতম ৮৫%-৯০% স্থির রাখা।

 

-৬-


উপক্রমণিকা (Preamble)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরের নিয়ন্ত্রনাধীন  নেত্রকোণা টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ

প্রকৌঃ মোঃ সামছুর রহমান

এবং

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক  অশোক কুমার বিশ্বাস-এর মধ্যে ২০১৭ সালের জুন মাসের ২১ তারিখে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হ’ল।

 

 

এই চুক্তিতে স্বাক্ষরকারী উভয়পক্ষ নিম্নলিখিত বিষয়সমূহে সম্মত হলেনঃ

 

১। কারিগরি শিক্ষা ক্ষেত্রে যে সকল ফলাফল (Outcome) নির্ধারণ করা হয়েছে তা যথাসময়ে বাস্তবায়ন করা হবে।

  ২। ফলাফল মূল্যায়নে যথাসময়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

 ৩। কৌশলগত উদ্দেশ্যসমূহ বাস্তবায়নে সকল স্টেক হোল্ডারসহ প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।

 ৪। কৌশলগত উদ্দেশ্যসমূহ বাস্তবায়নে অধিদপ্তর এবং প্রতিষ্ঠানের মধ্যে সংযোগ বৃদ্ধির প্রয়াস নেয়া হবে।

 ৫। সব ধরনের অভিযোগ নিষ্পত্তির ক্ষেত্রে কমিটি গঠন পূর্বক দ্রূততম সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

-৭-


সেকশন ১

 

কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীন নেত্রকোনা টিএসসি-এর রূপকল্প (Vission), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলি

 

 

১.১ রূপকল্প (Vission) :

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ যুগোপযোগীকরণ, মানবসম্পদ উন্নয়ন, অর্থনৈতিক সম্মৃদ্ধি অর্জন এবং জীবন যাত্রার মানোন্নয়ন।

১.২ অভিলক্ষ্য (Mission) :

মান সম্পন্ন কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় নীতি ও কর্মসূচী প্রনয়ন, প্রকল্প বাস্তবায়নে আদর্শমান নির্ধারণ এবং পরীবিক্ষণ ও মূল্যায়ন।

 

১.৩    কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives) :

১.৩.১    মানসম্মত কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের ক্ষেত্রে প্রবেশগম্যতার (Access) উন্নয়ন ঘটানো।

১.৩.২   কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের সকল ক্ষেত্রে সাম্য ও সমতার নীতি প্রতিষ্ঠিত করা।

১.৩.৩   দেশীয় ও আন্তর্জাতিক শ্রমবাজারের উপযোগী দক্ষ মানব সম্পদ তৈরি করা।

১.৩.৪   শিক্ষা  ব্যবস্থাপনায় সু-শাসন  জোরদার করা।

১.৩.৫    মহান স্বাধীনতা যুদ্ধের চেতনা সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য ও জাতীয় সংস্কৃতির সংরক্ষণ ও লালন করা।

 

-৮-


১.৪ কার্যাবলি (Functions):

 

১.৪.১     চাহিদা ভিত্তিক কারিগরি ও বৃত্তিমুলক শিক্ষাও প্রশিক্ষণে উৎসাহিত করা, শিক্ষকের জ্ঞান, দক্ষ তা ও দৃষ্টিভঙ্গির

উন্নয়ন ঘটানো,   শিক্ষকদের মান উন্নয়নের লক্ষ্যে চাহিদা ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি প্রণয়ন করা।

১.৪.২     কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের ক্ষেত্রে বিষয় ভিত্তিক শিক্ষক-কর্মচারীদের চাহিদা কেন্দ্রিক সেমিনার

ও কর্মশালার আয়োজন করা।

১.৪.৩     জেন্ডার সমতা  বিধানকল্পে  কারিগরি শিক্ষায় মহিলাদের উৎসাহিত করতে শিক্ষা প্রতিষ্ঠানের সুযোগ-সুবিধা

বৃদ্ধি, দেশের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ পরিচালনায় প্রকল্প ও দেশীয় সংস্থার সাথে যোগাযোগ,

শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে ভর্তি পরীক্ষা ও মৌখিক পরীক্ষা গ্রহন করা।

১.৪.৪     নিয়মিত ক্যাম্পাস পরিস্কার পরিচ্ছন্নতা কর্মসূচী গ্রহন করা, নিরাপত্তার জন্য সিকিউরিটি গার্ড ও নিরাপত্তা ক্যামেরা

স্থাপন করা।

১.৪.৫     স্থানীয় চাহিদা ভিত্তিক জাতীয় দক্ষতামান (বেসিক কোর্স) চালুকরা, বৎসরে কমপক্ষ্যে দুইবার অভিভাবক দিবস পালন

করা।

১.৪.৬     ভাল ফলাফল অর্জনে অতিরিক্ত ক্লাশ ও মনিটরিং এর ব্যবস্থা করা, ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং চলাকালীন সময়ে মনিটরিং

কার্যক্রম জোড়দার করা।

১.৪.৭     সামাজিক কার্যক্রমে অংশ গ্রহন করা, ওয়েব-সাইট নিয়মিত হালনাগাদ করা।

১.৪.৮     বার্ষিক ক্রয় পরিকল্পনা প্রণয়ন পূর্বক অনুমোদন গ্রহন করা, আভ্যমত্মরীন পরীবিক্ষণ ও মূল্যায়ন নিশ্চিত করা।

১.৪.৯     উদ্ভাবনী কার্যক্রমকে উৎসাহিত করা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে যোগাযোগ রক্ষা ও মতবিনিময় করা।

১.৪.১০  একাডেমিক ক্যালেন্ডার অনুসরন পুর্বক ক্লাশ পরিচালনা করা, একাডেমিক ও প্রশাসনিক কাউন্সিল সভার সিদ্ধান্ত

মোতাবেক বাস্তবায়ন করা।

১.৪.১১    পাঠ পরিকল্পনা প্রণয়ন পুর্বক অনুসরণ করা, জব সীট প্রস্ত্তত পূর্বক শিক্ষার্থীদের মাঝে বিতরন করা, বাৎসরিক পাঠ

পরিকল্পনা প্রনয়ণ পুর্বক অনুসরণ করা।

১.৪.১২    মহান স্বাধীনতা যুদ্ধের চেতনা সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য ও জাতীয় সংস্কৃতির সংরক্ষণ ও লালন করা এবং জাতীয় দিবস

সমূহ ভাবগাম্ভীর্য পরিবেশে উদযাপন করা।

১.৪.১৩   নূতন একাডেমিক বছরের শুরূতে ক্লাস রম্নটিন সম্পাদন ও বিতরণ নিশ্চিত করন।

 

-৯-


 

সেকশন-২

কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ

 

কৌশলগত উদ্দেশ্য

(Strategic Objectives)

কৌশলগত উদ্দেশ্যের মান

(Weight of Strategic Objectives)

কার্যক্রমসমূহ

(Activities)

কর্মসম্পাদন সূচক

(Performance Indicators)

একক

(Unit)

কর্মসম্পাদন সূচকের মান

(Weight of Performance Indicators)

প্রকৃত অর্জন লক্ষ্য মাত্রা/নির্ণায়ক ২০১৭-১৮

(Target/Criteria Value for FY 2017-18)

প্রক্ষেপণ

(projection)

২০১৮-১৯

প্রক্ষেপণ

(projection)

২০১৯-২০

২০১৫-১৬ ২০১৬-১৭* অসাধারণ অতি উত্তম উত্তম চলতি চলতিমানের নিমেণ    
১০০% ৯০% ৮০% ৭০% ৬০%    
১০ ১১ ১২ ১৩ ১৪ ১৫
১।  মানসম্মত

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং  প্রশিক্ষণের ক্ষেত্রে প্রবেশগম্যতার (Access) উন্নয়ন ঘটানো

 

 

 

 

২৫.০০ [১.১] শিক্ষকদের ইন হাউস প্রশিক্ষন  টিভিইটি প্রশিক্ষণ প্রদান [১.১.১]  টিভিইটি প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক সংখ্যা

(দশক)

১০ ১৩ ১২ ১১ ১০ ১৪ ১৫
[১.২] নির্ধারিত সময়ে আভ্যন্তরীন পরীক্ষার ফলাফল প্রকাশ [১.২.১] পরীক্ষার পর ফলাফল প্রকাশের সময় দিন ২১ ২১ ১৫ ১৭ ১৯ ২১ ১৫ ১৪
[১.৩] ১লা জানুয়ারী  তারিখে  সকল শিক্ষার্থীর নিকট পাঠ্যপুস্তক বিতরণ ও জাতীয়ভাবে দিবসটি  উদযাপন [১.৩.১]  বিতরণকৃত বই সংখ্যা

(হাজার)

৬.৬৯ ৬.৬৯ ৬.৬৯ ৬.৯ ৬.৯ ৬.৬৯
[১.৪]  প্রবেশগম্যতা বাড়ানোর জন্য স্থানীয়ভাবে প্রচার-প্রচারনা [১.৪.১] ব্যানার , লিফলেট, পোস্টার, মাইকিং ও মতবিনিময় সভা সংখ্যা ০৫ ১০ ১৩ ১২ ১১ ১০ ১৩ ১৪
[১.৫] প্রতিষ্ঠানে আইসিটি ট্রেনিং ও রিসোর্স সেন্টার সমৃদ্ধ করন [১.৫.১] আইসিটি প্রশিক্ষণ সেন্টারে এবং রিসোর্স  সেন্টারে বৃদ্ধিকৃত সুযোগ সুবিধা সংখ্যা ০১ ০১ ০২ ০১ ০১ ০১ ০২ ০২
[১.৬] নূতন একাডেমিক বছরের শুরম্নতে ক্লাস রূটিন সম্পাদন ও বিতরণ নিশ্চিত করন

 

[১.৬.১] ক্লাস রূটিন সম্পাদন ও বিতরণ তারিখ এসএসসি ১৫ জানুয়ারী

এইচ এসসি ১ জুলাই

এসএসসি ১৫ জানুয়ারী

এইচ এসসি ৫ জুলাই

এসএস সি ১৫ জানুয়ারী

এইচ এসসি ৫ জুলাই

এস এস সি ২০ জানুয়ারী

এইচ এসসি ১০ জুলাই

এসএস সি ২৫ জানুয়ারী

এইচ এসসি ১৫ জুলাই

এসএস সি ৩০ জানুয়ারী

এইচ এসসি ২০ জুলাই

এসএস সি ১৫ জানুয়ারী

এইচ এসসি ৫ জুলাই

এসএস সি ১৫ জানুয়ারী

এইচ এসসি ৫ জুলাই

 

-১০-

 

কৌশলগত উদ্দেশ্য

(Strategic Objectives)

কৌশলগত উদ্দেশ্যের মান

(Weight of Strategic Objectives)

কার্যক্রমসমূহ

(Activities)

কর্মসম্পাদন সূচক

(Performance Indicators)

একক

(Unit)

কর্মসম্পাদন সূচকের মান

(Weight of Performance Indicators)

প্রকৃত অর্জন লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০১৭-১৮

(Target/Criteria Value for FY 2017-18)

প্রক্ষেপণ

(projection)

২০১৮-১৯

প্রক্ষেপণ

(projection)

২০১৯-২০

২০১৫-১৬ ২০১৬-১৭* অসাধারণ অতি উত্তম উত্তম চলতি চলতিমানের নিম্নে                          
১০০% ৯০% ৮০% ৭০% ৬০%    
১০ ১১ ১২ ১৩ ১৪ ১৫
২।  কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং  প্রশিক্ষণের সকল ক্ষেত্রে সাম্য ও সমতার নীতি নিশ্চিত করা ১০.০০ [২.১]  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক  ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান [২.১.১] ছাত্র-ছাত্রীদের বৃত্তি  প্রদান সংখ্যা

(শতক)

৫.০৪ ৫.০৮ ৫.৮ ৫.৭ ৫.৬ ৫.০৮
[২.২] প্রতিষ্ঠানে ছাত্রী/মহিলা প্রশিক্ষনার্থীদের সুযোগ সুবিধা বৃদ্ধি করা [২.২.১] বর্ধিত সুযোগ  সুবিধা সংখ্যা
[২.৩] সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের প্রবেশগম্যতা বৃদ্ধি [২.১.১] প্রশিক্ষিত সুবিধা বঞ্চিত শিক্ষার্থী সংখ্যা
৩। দেশীয় ও আন্তর্জাতিক শ্রমবাজারের উপযোগী দক্ষ মানব সম্পদ তৈরি করা ২৩.০০ [৩.১] কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান [৩.১.১] শিক্ষার্থীদের   কারিগরি  ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণ সংখ্যা

(শতক)

৭.১ ৭.৩২ ৭.৮ ৭.৬ ৭.৫ ৭.৩২ ৭.৮ ৭.৯
[৩.২] কারিগরি শিক্ষায় কর্মরত শিক্ষকদের  কম্পিটেন্সি  বেসড ট্রেনিং ( সিবিটি) প্রদান [৩.২.১]  প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক সংখ্যা ১০ ১৩ ১২ ১১ ১০ ১৪ ১৫
[৩.৩]  কারিকুলাম পরিমার্জন, পরিবর্ধন ও যুগোপযোগী করনের প্রস্তাব প্রেরন [৩.৩.১] কারিকুলাম পরিমার্জন,পরিবর্ধন ও যুগোপযোগী করনে প্রস্তবিত বিষয় সংখ্যা ০১ ০২ ০২ ০১ ০১ ০৩ ০৩
[৩.৪]  অকুপেশন স্ট্যান্ডার্ড অনুযায়ী কম্পিটেন্সি  বেসড ট্রেনিং ( সিবিটি) প্রদান [৩.৪.১]  কম্পিটেন্সি  বেসড ট্রেনিং ( সিবিটি) প্রাপ্ত শিক্ষার্থী সংখ্যা ৬০ ৭৫ ৭০ ৬৫ ৬০ ৮০ ৮৫
[৩.৫]  অংশিদারিত্ব মূলক কোর্স চালু ও কর্মসংস্থান নিশ্চিত করা [৩.৫.১]  কোর্স সমূহের তালিকা ও যথাযথ কর্মস্থান তথ্য সংখ্যা ০৩ ০২ ০১ ০৩ ০৪
[৩.৬]  স্থানীয় বাজারের চাহিদা নিরূপন ও কর্মসংস্থান নিশ্চিত করা [৩.৬.১] জব প্লেসমেন্ট সেলের মাধ্যমে সঠিক তথ্য সংগ্রহ করা সংখ্যা ০৫ ২০ ১৫ ১০ ০৫ ২৫ ৩০

 

-১১-

 


 

কৌশলগত উদ্দেশ্য

(Strategic Objectives)

কৌশলগত উদ্দেশ্যের মান

(Weight of Strategic Objectives)

কার্যক্রম সমূহ

(Activities)

কর্মসম্পাদন সূচক

(Performance Indicators)

একক

(Unit)

কর্মসম্পাদন সূচকের মান

(Weight of Performance Indicators)

প্রকৃত অর্জন লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০১৭-১৮

(Target/Criteria Value for FY 2017-18)

প্রক্ষেপণ

(projection)

২০১৮-১৯

প্রক্ষেপণ

(projection)

২০১৯-২০

২০১৫-১৬ ২০১৬-১৭* অসাধারণ অতি উত্তম উত্তম চলতি চলতি মানের নিমেণ    
১০০% ৯০% ৮০% ৭০% ৬০%    
১০ ১১ ১২ ১৩ ১৪ ১৫
৪। শিক্ষা ব্যবস্থাপনায় সুশাসন  জোরদার করা ১২.০০ [৪.১]  Institute Performance  Based Management প্রবর্তন  করা [৪.১.১]

প্রবর্তিত আইপিবিএমসি  কার্যক্রম

সংখ্যা
[৪.২] প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের  সমন্বয়ে সেমিনার/কর্মশালা আয়োজন করা [৪.২.১] অনুষ্ঠিত সেমিনার/কর্মশালা সংখ্যা
[৪.৩] অভিভাবক সমাবেশের আয়োজন করা [৪.৩.১] অনুষ্ঠিত সমাবেশ সংখ্যা
[৪.৪] প্রতিষ্ঠানের শিক্ষক কর্তৃক গাইডেন্স এন্ড কাউন্সিলিং আয়োজন করা [৪.৪.১] অনুষ্ঠিত সেমিনার/কর্মশালা সংখ্যা
[৪.৫]  ইয়ারপস্নান লেসন ও পস্নান অনুযায়ী কার্যক্রম পরিচালনা করা [৪.৫]  ইয়ারপস্নান লেসন পস্নান অনুযায়ী কার্যক্রম পরিচালনা করা সংখ্যা ৪২ ৫০ ৫৫ ৫২ ৫১ ৫০ ৫৫ ৬০
[৪.৬] প্রতিষ্ঠানে নিয়মিত মনিটরিং কার্যক্রম পরিচালনা করা। [৪.৬] মনিটরিং প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ  করা। সংখ্যা
০৫।  মহান স্বাধীনতা যুদ্ধের চেতনা সমৃদ্ধ ইতিহাস,  ঐতিহ্য ও জাতীয় সংস্কৃতি সংরক্ষণ ও লালন করা ১০.০০ [৫.১] মুক্তিযুদ্ধ ভিত্তিক বই ও দলিল শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক  সংগ্রহকরণ [৫.১.১] শিক্ষা প্রতিষ্ঠান  কর্তৃক আইটেম ওয়ারী  তথ্যাদি  সংগ্রহ সংখ্যা
[৫.২] মুক্তিযুদ্ধের ইতিহাসের আলোকে জাতীয় দিবস সমূহ পালন [৫.২.১] উদযাপিত দিবস সংখ্যা
[৫.২.২] অনুষ্ঠানে উপস্থিতি সংখ্যা

(শতক)

৫০০ ৫৫০ ৫৮০ ৫৭০ ৫৬০ ৫৫০ ৬০০ ৬৫০

 

 

-১২-


 

 

মাঠ পর্যায়ের কার্যালয়ের আবশ্যিক কৌশলগত উদ্দেশ্য সমূহ

(মোট নম্বর-২০)

 

কলাম-১

কলাম-২

কলাম-৩

কলাম-৪

কলাম-৫

কলাম-৬

লক্ষ্য মাত্রার মান-২০১৭-১৮

কৌশলগত উদ্দেশ্য

(Strategic Objectives)

কৌশলগত উদ্দেশ্যের মান

(Weight Strategic Objectives

কার্যক্রম সমূহ

(Activities)

কর্মসম্পাদন সূচক

(Performance Indicators)

একক

(Unit)

কর্মসম্পাদন সূচকের মান(Weight of PI)

অসাধারণ

(Excellent)

অতি উত্তম

(very poor)

উত্তম

(Good)

চলতি মান

(Fair)

চলতিমানের নিম্নে

poor)

১০০%

৯০% ৮০% ৭০%

৬০%

দক্ষতার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন ২০১৭-১৮ অর্থ বছরের খসড়া বার্ষিক কর্মসম্পাদন চুক্তি দাখিল নির্ধারিত সময়সীমার মধ্যে খসড়া চুক্তি মন্ত্রণালয়/বিভাগে দাখিলকৃত তারিখ ১৭ এপ্রিল ১৯ এপ্রিল ২০ এপ্রিল ২৩ এপ্রিল ২৫ এপ্রিল
২০১৭-১৮ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির বাস্তবায়ন পরিবীক্ষণ ত্রৈমাসিক প্রতিবেদন দাখিলকৃত সংখ্যা
২০১৭-১৮ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির অর্ধবার্ষিক মূল্যায়ন প্রতিবেদন দাখিল নির্ধারিত তারিখে অর্ধবার্ষিক মূল্যায়ন প্রতিবেদন দাখিলকৃত

 

তারিখ ১৫ জানুয়ারী ১৬ জানুয়ারী ১৭ জানুয়ারী ১৮ জানুয়ারী ২১ জানুয়ারী
২০১৭-১৮ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মূল্যায়ন প্রতিবেদন দাখিল বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন দাখিলকৃত তারিখ ১৩ জুলাই ১৬ জুলাই ১৮ জুলাই ২০ জুলাই ২৩ জুলাই

 

-১৩-


 

কলাম-১

কলাম-২ কলাম-৩ কলাম-৪

কলাম-৫

কলাম-৬

লক্ষ্য মাত্রার মান-২০১৭-১৮

কৌশলগত উদ্দেশ্য

(Strategic Objectives)

কৌশলগত উদ্দেশ্যের মান

(Weight Strategic Objectives

কার্যক্রম সমূহ

(Activities)

কর্মসম্পাদন সূচক

(Performance Indicators)

একক

(Unit)

কর্মসম্পাদন সূচকের মান(Weight of PI)

অসাধারণ

(Excellent)

অতি উত্তম

(very poor)

 

উত্তম

(Good)

চলতি মান

(Fair)

চলতিমানের নিম্নে

(poor)

 

১০০% ৯০% ৮০% ৭০% ৬০%
কার্যপদ্ধতি, কর্মপরিবেশ ও সেবার মানোন্নয়ন মাঠপর্যায়ের কার্যালয় সমূহে কমপক্ষে একটি অনলাইন সেবা চালু করা অনলাইন সেবা চালুকৃত তারিখ ৩১ ডিসেম্বর ৩১ জানুয়ারী ২৮ ফ্রেব্রম্নয়ারী
দপ্তর/সংস্থার কমপক্ষ্যে ১টি সেবাপ্রক্রিয়া সহজীকৃত সেবা প্রক্রিয়া সহজীকৃত তারিখ ৩১ ডিসেম্বর ৩১ জানুয়ারী ২৮ ফ্রেব্রম্নয়ারী
উদ্ভাবনী উদ্যোগ ও ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প (এসআইপি বাবাস্তবায়ন উদ্ভাবনী উদ্যোগ বাস্তবায়িত তারিখ ৪ জানুয়ারী ১১ জানুয়ারী ১৮ জানুয়ারী ২৫ জানুয়ারী ৩১ জানুয়ারী
এসআইপি বাস্তবায়িত % ২৫
পিআএল শুরূর ২ মাস পূর্বে সংশ্লিষ্ট কর্মচারীর পিআরএল ও ছুটি নগদায়ন যুগপৎ জারি নিশ্চিতকরণ সংশিস্নষ্ট কর্মচারীর পিআরএল ও ছুটি নগদায়ন যুগপৎ জারিকৃত % ১০০ ৯০ ৮০
সিটিজেন্স চার্টার অনুযায়ী সেবা প্রদান প্রকাশিত সিটিজেন্স চার্টার অনুযায়ী সেবা প্রদানকৃত % ১০০ ৯০ ৮০ ৭০ ৬০
অভিযোগ প্রতিকার ব্যবস্থা বাস্তবায়ন নিস্পত্তিকৃত অভিযোগ % ৯০ ৮০ ৭০ ৬০
সেবা প্রত্যাশী এবং দর্শনার্থীদের জন্য টয়লেটসহ অপেক্ষাগার (Waiting room) এর ব্যবস্থা করা নির্ধারিত সময়সীমার মধ্যে সেবা প্রত্যাশী এবং দর্শনার্থীদের জন্য টয়লেটসহ অপেক্ষাগার (Waiting room) চালুকৃত তারিখ ৩১ ডিসেম্বর ৩১ জানুয়ারী ২৮ ফ্রেব্রয়ারী
সেবার মান সম্পর্কে সেবা গ্রহীতাদের মতামত পরিবীক্ষনের ব্যবস্থা চালু করা সেবা গ্রহীতাদের মতামত পরিবীক্ষনের ব্যবস্থা চালুকৃত তারিখ ৩১ ডিসেম্বর ৩১ জানুয়ারী ২৮ ফ্রেব্রয়ারী
দক্ষতা ও নৈতিকতার উন্নয়ন সরকারী কর্মসম্পাদন ব্যবস্থাপনা সংক্রান্ত শিক্ষণসহ বিভিন্ন বিষয়ে কর্মকর্তা-কর্মচারীদেও জন্য প্রশিক্ষণ আয়োজন প্রশিক্ষণের সময় জনঘন্টা ৬০ ৫৫ ৫০ ৪৫ ৪০
জাতীয় শুদ্ধাচার কৌশল বাসত্মবায়ন ২০১৭-১৮ অর্থ বছরের শুদ্ধাচার বাসত্মবায়ন কর্মপরিকল্পনা এবং বাসত্মবায়ন পরিবীক্ষণ কাঠামো প্রণীত ও দাখিলকৃত তারিখ ১৬ জুলাই ৩১ জুলাই
নির্ধারিত সময়সীমার মধ্যে ত্রৈমাসিক পরিবীক্ষণ প্রতিবেদন দাখিলকৃত সংখ্যা
তথ্য অধিকার বাস্তবায়ন জোড়দারকরণ তথ্য বাতায়ন হালনাগাদকরণ তথ্য বাতায়ন হালনাগাদকৃত % .৫ ৮০ ৭০ ৬০
স্বপ্রণোদিত তথ্য প্রকাশিত স্বপ্রণোদিত তথ্য প্রকাশিত % .৫ ১০০ ৯০ ৮৫ ৮০ ৭৫
আর্থিক  ব্যবস্থাপনার উন্নয়ন অডিট আপত্তি নিষ্পত্তি কার্যক্রমের উন্নয়ন অডিট  আপত্তি নিষ্পত্তিকৃত % ৫০ ৪৫ ৪০ ৩৫ ৩০

 

১৪-


 

আমি, প্রকৌঃ মোঃ সামছুর রহমান, নেত্রকোনা টেকনিক্যাল স্কুল ও কলেজ-এর দায়িত্বে নিয়োজিত  নেত্রকোনা টেকনিক্যাল স্কুল ও কলেজ-এর প্রতিনিধি হিসেবে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সচেষ্ট থাকব।

 

আমি, মহাপরিচালক কারিগরি শিক্ষা অধিদপ্তর হিসেবে অধ্যক্ষ প্রকৌঃ মোঃ সামছুর রহমান, নেত্রকোনা টেকনিক্যাল স্কুল ও কলেজ এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করব।

 

 

 

-১৫-


 

সংযোজনী ১

 

        শব্দসংক্ষেপ (Acronyms):

     

শিম- শিক্ষা মন্ত্রনালয়

বাকচু- বার্ষিক কর্মসম্পাদন চুক্তি

কাশিঅ- কারিগরি শিক্ষাঅধিদপ্তর

বাকাশিবো- বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড

এনএসডিসি- ন্যাশনাল স্কিলস্ ডেভেলপমেন্ট কাউন্সিল

আইপিবিএমএস- ইনস্টিটিউট  পারফরমেন্স বেজড ম্যানেজমেন্ট সিস্টেম

আইসিটি- ইনফরমেশন এ- কমিউনিকেশন টেকনোলজি

সিবিটি- কম্পিটেন্সি বেইজড ট্রেনিং

ইইডি- এডুকেশন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট

এনসিটিবি- ন্যাশনাল কারিকুলাম এ- টেক্সটবুক বোর্ড

আইএমসি- ইনস্টিটিউট ম্যানেজমেন্ট কমিটি

টিভিইটি- টেকনিক্যাল এ- ভোকেশনাল এডুকেশন এ- ট্রেনিং

টিভিইটিএমআইএস- টেকনিক্যাল এ- ভোকেশনাল এডুকেশন এ- ট্রের্নিং ম্যানেজমেন্ট এ- ইনফরমেশন  সিস্টেম

টিএসসি- টেকনিক্যাল স্কুল এ- কলেজ

এনটিএসসি- নেত্রকোনা টেকনিক্যাল স্কুল এ- কলেজ

টিটিটিসি- টেকনিক্যাল টিচার্স ট্রেনিং কলেজ

ভিটিআই- ভোকেশনাল টিচার্স ট্রেনিং কলেজ

ইসি- ইঞ্জিনিয়ারিং কলেজ

এনটিভিকিউএফ- ন্যাশনাল টেকনিক্যাল এ- ভোকেশনাল কোয়ালিফিকেশন ফ্রেম ওয়ার্ক

RTO- Registered Training Organigation

RPL- Rocognition of Prior Learning

 

 

-১৬-


সংযোজনী-২

কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী এবং পরিমাপ পদ্ধতি-এর বিবরণ

 

ক্রমিক নম্বর

কার্যক্রম কর্মসম্পাদন সূচক বিবরণ বাসত্মবায়নকারী  ইউনিট পরিমাপ পদ্ধতি এবং উপাত্তসূত্র

সাধারণ মন্তব্য

শিক্ষক -কমচারী প্রশিক্ষণ প্রদান নেত্রকোনা টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষক ও কর্মচারী বৃন্দকে প্রশিক্ষণ নেত্রকোনা টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষক ও কর্মচারী বৃন্দকে প্রশিক্ষণ নেত্রকোনা টিএসসি,কারিগরি শিক্ষা অধিদপ্তর, নেত্রকোনা টিএসসি কার্য সমাপ্তি প্রতিবেদন কাশিঅ এর বিভিন্ন    প্রকল্পের মাধ্যমে  উন্নয়ন বাজেট ও অনুন্নয়ন বাজেটের মাধ্যমে প্রশিক্ষণ  কার্যক্রম সম্পন্ন হয়।
যথাসময়ে ফলাফল প্রকাশে সহায়তা প্রদান নির্ধারিত সময়ে এসএসসি, এইচএসসি (ভোক) এর ফলাফল প্রকাশের জন্য টিসি/পিসি/পিএফ ও বাস্তব প্রশিক্ষণের নম্বর অন লাইনে প্রেরণ করা হয় নির্ধারিত সময়ে এসএসসি, এইচএসসি (ভোক) এর ফলাফল প্রকাশের জন্য টিসি/পিসি/পিএফ ও বাস্তব প্রশিক্ষণের নম্বর অন লাইনে প্রেরণ করা হয়  নেত্রকোনা টিএসসি,বাকাশিবো নেত্রকোনা টিএসসি, বাকাশিবো এর কার্য সমাপ্তি প্রতিবেদন
বই বিতরণ করা অত্র প্রতিষ্ঠানে সরকার ঘোষিত নিয়মানুসারে বই বিতরণ অত্র প্রতিষ্ঠানে সরকার ঘোষিত নিয়মানুসারে বই বিতরণ নেত্রকোনা টিএসসি, কাশিঅ, বাকাশিবো, এনসিটিবি নেত্রকোনা টিএসসি, কাশিঅ, বাকাশিবো, এনসিটিবি এর কার্য সমাপ্তি প্রতিবেদন
প্রচার-প্রচারণা করা নেত্রকোনা  টেকনিক্যাল স্কুল ও কলেজ এলাকায় ব্যানার টানানো, লিফলেট বিতরণ ও মাইকিং করা হয় নেত্রকোনা টেকনিক্যাল স্কুল ও কলেজ এলাকায় ব্যানার টানানো, লিফলেট বিতরণ ও মাইকিং করা হয় নেত্রকোনা টিএসসি নেত্রকোনা টিএসসি এর কার্য সমাপ্তি প্রতিবেদন
স্বল্প মেয়াদীয় প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ আইসিটি এর উপরে শিক্ষক, কর্মচারী ও     ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ  ও ইন্টারনেট সেবা প্রদান করা হয়। আইসিটি এর উপরে শিক্ষক, কর্মচারী ও     ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ  ও ইন্টারনেট সেবা প্রদান করা হয়। নেত্রকোনা টিএসসি, বাকাশিবো নেত্রকোনা টিএসসি, সেইপ এর কার্য সমাপ্তি প্রতিবেদন
বৃত্তি প্রদান  মোট শিক্ষার্থীর ৬৫% হারে হাজিরা ও মোধাক্রমানুযায়ী বৃত্তি প্রদান করা হয়  মোট শিক্ষার্থীর ৬৫% হারে হাজিরা ও মোধাক্রমানুযায়ী বৃত্তি প্রদান করা হয় নেত্রকোনা টিএসসি নেত্রকোনা টিএসসি এর কার্য সমাপ্তি প্রতিবেদন
বৃত্তি প্রদানে অগ্রাধিকার বিবেচনা করা ভর্তি কোটা ও বৃত্তি প্রদানের ক্ষেত্রে ছাত্রী/মহিলাদের অগ্রাধিকার দেয়া হয় ভর্তি কোটা ও বৃত্তি প্রদানের ক্ষেত্রে ছাত্রী/মহিলাদের অগ্রাধিকার দেয়া হয় নেত্রকোনা টিএসসি, সেইপ নেত্রকোনা টিএসসি, সেইপ এর কার্য সমাপ্তি প্রতিবেদন

 

-১৭-


 

ক্রমিক নম্বর

কার্যক্রম

কর্মসম্পাদন সূচক বিবরণ বাস্তবায়নকারী  ইউনিট পরিমাপ পদ্ধতি এবং উপাত্তসূত্র

সাধারণ  মন্তব্য

কারিগরি শিক্ষা প্রদান নিশ্চিত করা ভর্তিকৃত সকল শিক্ষার্থীকেই কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান করা হয় ভর্তিকৃত সকল শিক্ষার্থীকেই কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান করা হয় নেত্রকোনা টিএসসি, সেইপ নেত্রকোনা টিএসসি, সেইপ এর কার্য সমাপ্তি প্রতিবেদন  
কাশিঅ ও আইএলও কর্তৃক কম্পিটেন্সি  বেসড ট্রেনিং (সিবিটি) প্রদানে গুরুত্ব দেয়া কাশিঅ ও আইএলও কর্তৃক কম্পিটেন্সি  বেসড ট্রেনিং ( সিবিটি) গ্রহন করা হয় কাশিঅ ও আইএলও কর্তৃক কম্পিটেন্সি  বেসড ট্রেনিং

( সিবিটি) গ্রহন করা হয়

কাশিঅ ও আইএলও কাশিঅ ও আইএলও, ও নেত্রকোনা  টিএসসি এর কার্য সমাপ্তি প্রতিবেদন  
১০ কারিকুলাম পরিমার্জন, পরিবর্ধন ও যুগোপযোগী করার কাজে সহায়তা প্রদান বাকাশিবো কর্তৃক বর্তমানে ২৭টি কারিকুলামের মাধ্যমে বিভিন্ন কোর্স পরিচালনা হচ্ছে। উক্ত ২৭ টি কারিকুলাম, পরিমার্জন, পরিবর্ধন ও যুগোপযোগী করা হয় বাকাশিবো কর্তৃক বর্তমানে ২৭টি কারিকুলামের মাধ্যমে বিভিন্ন কোর্স পরিচালনা হচ্ছে। উক্ত ২৭ টি কারিকুলাম, পরিমার্জন, পরিবর্ধন ও যুগোপযোগী করা হয় বাকাশিবো বাকাশিবো এর কার্য সমাপ্তি প্রতিবেদন  
১১ আরপিএল এর জন্য আরটিও অনুমোদন গ্রহন করা হয়েছে এনটিভিকিউএফ লেভেল এর  কোয়ালিফিকেশন স্ট্যান্ডার্ডস   প্রস্তত  করা হচ্ছে এনটিভিকিউএফ লেভেল এর  কোয়ালিফিকেশন স্ট্যান্ডার্ডস   প্রস্তত করা হচ্ছে বাকাশিবো বাকাশিবো এর কার্য সমাপ্তি প্রতিবেদন  
১২ আইপিবিএমসি প্রবর্তন  ও  পরিমার্জন করা হয়েছে টিএসসি সমূহে  আইপিবিএমসি প্রবর্তন  ও  পরিমার্জন করা হয়েছে টিএসসি সমূহে  আইপিবিএমসি প্রবর্তন  ও  পরিমার্জন করা হয়েছে কাশিঅ , বাকাশিবো, টিএসসি কাশিঅ , বাকাশিবো, টিএসসি  এর কার্য সমাপ্তি প্রতিবেদন  
১৩ ইয়ার ও লেসন পস্ন্যান সংক্রান্ত কর্মশালা আয়োজন করা এবং সংগ্রহ করা হয় অত্র প্রতিষ্ঠানে ইয়ার ও লেসন প্ল্যান সংক্রান্ত কর্মশালা আয়োজন করা হয় অত্র প্রতিষ্ঠানে ইয়ার ও লেসন প্ল্যান সংক্রান্ত কর্মশালা আয়োজন করা হয় নেত্রকোনা টিএসসি নেত্রকোনা টিএসসি এর কার্য সমাপ্তি প্রতিবেদন  
১৪ সকল দিবস সমূহ উদযাপন করা হয় সকল দিবস সমূহ উদযাপন করা হয় সকল দিবস সমূহ উদযাপন করা হয় নেত্রকোনা টিএসসি নেত্রকোনা  টিএসসি এর কার্য সমাপ্তি প্রতিবেদন  

 

 

 

-১৮-


 

সংযোজনী ৩

 কর্মসম্পাদন লক্ষ্য মাত্রা অর্জনের ক্ষেত্রে অন্য দপ্তর/সংস্থার উপর নির্ভরশীলতা

প্রতিষ্ঠানের  নাম

সংশ্লিষ্ট কার্যক্রম

কর্মসম্পাদন সূচক

উক্ত প্রতিষ্ঠানের নিকট  চাহিদা/প্রত্যাশা

চাহিদা/প্রত্যাশার যৌক্তিকতা

প্রত্যাশা পূরণ না হলে সম্ভাব্য প্রভাব

শিল্প প্রতিষ্ঠান, পিআই,টিটিটিসি কারিগরি দক্ষতা প্রদান [১.১.১]  টিভিইটি প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক ট্রেড/টেকনোলজি/অকুপেশন অনুযায়ী কারিগরি দক্ষতা প্রদানের জন্য সমুন্নত দক্ষতার অভাব থাকবে
বাকাশিবো ফলাফল প্রকাশ [১.২.১] পরীক্ষার পর ফলাফল প্রকাশের সময় ওয়েভ পেইজে, ডাকযোগে ফলাফল গ্রহন ফলাফল যথাসময়ে পাওয়ার জন্য বিশৃঙ্খলার সৃষ্টি হবে
বাকাশিবো, টিএসসি, এনসিটিবি সরকার ঘোষিত দিবসে পুস্তক বিতরণ [১.৩.১] বই বিতরণ বই এর চাহিদা মোতাবেক বই সরবরাহ, গ্রহন ও বিতরন করবেন সরকার ঘোষিত দিবসে পুসত্মক বিতরনের জন্য শিক্ষা কার্যক্রম ব্যহত হবে
কাশিঅ, বাকাশিবো,  টিএসসি ভর্তি কার্যক্রম পরিচালনা [১.৪.১] ব্যানার , লিফলেট ও মাইকিং জনসচেতনতা ও ব্যপক প্রচারের লক্ষ্যে কাশিঅ ও বাকাশিবো কর্তৃক নির্ধারীত সময়ের মধ্যে একইযোগে ভর্তি কার্যক্রম ব্যহত হবে
নেত্রকোনা টিএসসি, বাকাশিবো আইসিটি বিষয়ক প্রশিক্ষণ প্রদান [১.৫.১]প্রতিষ্ঠানে  আইসিটি প্রশিক্ষণ এবং রিসোর্স  সেন্টার আইসিটি প্রশিক্ষণ প্রদানের জন্য আইসিটির উপর বেশী গুরম্নত্ব দেয়ার জন্য ডিজিটাল বাংলাদেশ গড়ায় ব্যহত হবে
নেত্রকোনা টিএসসি গরীব ও মেধাবী শিক্ষার্থীদের অংশ গ্রহন নিশ্চিত করণ [২.১]  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক  ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান কারিগরি শিক্ষায় উৎসাহিত করার জন্য গরীব ও মেধাবী শিক্ষার্থীদের অধিক অংশ গ্রহনের জন্য কারিগরি শিক্ষায় উৎসাহিত হবে না
নেত্রকোনা টিএসসি স্বাস্থ্য ও মনোবল বৃদ্ধির প্রতি গুরুত্ব দেয়া [২.২] প্রতিষ্ঠানে ছাত্রী/মহিলা প্রশিক্ষনার্থীদের সুযোগ সুবিধা বৃদ্ধি করা সুষ্ঠূ পরিবেশ সৃষ্টির লক্ষ্যে স্বাস্থ্য ও মনোবল বৃদ্ধির জন্য শিক্ষার্থীর মনোযোগ ব্যহত হবে
নেত্রকোনা টিএসসি ভিশন ২০২১ বাস্তবায়নে যথাযথ দায়িত্ব পালন করা [৩.১] কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান দক্ষ কারিগর গড়ার লক্ষ্যে ভিশন ২০২১ বাসত্মবায়নের জন্য ভিশন ২০২১ বাসত্মবায়নে ব্যহত হবে
কাশিঅ, স্টেপ, সেইপ, আইএলও কমপিটেন্সী  কারিকুলাম বাস্তবায়ন করা [৩.২] কারিগরি শিক্ষায় কর্মরত শিক্ষকদের  কম্পিটেন্সি  বেসড ট্রেনিং ( সিবিটি) প্রদান কম্পিটেন্সি  বেসড ট্রেনিং ( সিবিটি) প্রদানের জন্য কমপিটেন্ট বাধ্যতামূলক কমপিটেন্সী ব্যহত হবে
নেত্রকোনা টিএসসি, বাকাশিবো, কাশিঅ আমর্ত্মজাতিক মানের কারিকুলাম উন্নয়নে বাকাশিবো-কে সহায়তা প্রদান [৩.৩]  কারিকুলাম পরিমার্জন, পরিবর্ধন ও যুগোপযোগী করনের প্রস্থাব প্রেরন যুগোপযোগী করনের জন্য বিশ্বের সাথে তালমিলিয়ে দক্ষতা অর্জনের জন্য  গেস্নাবাল বাজারে চাহিদা কমবে
কাশিঅ, স্টেপ, সেইপ, আইএলও অকুপেশন স্ট্যান্ডার্ড  বাস্তবায়ন করা। [৩.৪]  অকুপেশন স্ট্যান্ডার্ড অনুযায়ী কম্পিটেন্সি  বেসড ট্রেনিং ( সিবিটি) প্রদান ট্রেড ভিত্তিক প্রশিক্ষণ প্রদানের জন্য অকুপেশন স্ট্যান্ডার্ড অনুযায়ী কম্পিটেন্সির জন্য অকুপেশন স্ট্যান্ডার্ড থাকবেনা
নেত্রকোনা  টিএসসি ব্যবস্থাপনা কৌশলে পরিবর্তন আনা। [৪.১.১]

আইপিবিএমসি  প্রবর্তন

Institute Performance  Based Management প্রবর্তন  করার জন্য ব্যবস্থাপনার কৌশল পরিবর্তন হবে সার্বিক সফলতা ব্যহত হবে
নেত্রকোনা  টিএসসি গাইডেন্স এন্ড কাউন্সিলিং জোড়দার করা। [৪.২.১] সেমিনার/কর্মশালা আয়োজন কম সময়ে ধারনা প্রদানের জন্য স্বল্প সময়ে মনোযোগ সৃষ্টির জন্য অনিহার সৃষ্টি দেখা দিবে
নেত্রকোনা  টিএসসি, কাশিঅ, অডিট স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা [৫.১.১] শিক্ষা প্রতিষ্ঠান  কর্তৃক আইটেম ওয়ারী  তথ্যাদি  সংগ্রহ জবাবদিহিতা বা তথ্য উপস্থাপনের জন্য সঠিকভাবে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার জন্য প্রশিক্ষণ ও মনিটরিং কার্যক্রম ব্যহত হবে
নেত্রকোনা  টিএসসি দেশপ্রেম ও সচেতনতা বৃদ্ধির কৌশল প্রনয়ণ। [৫.২.১] উদযাপিত দিবস এবং উপস্থিতি নাগরিকতার দায়িত্ববোধ সৃষ্টির লক্ষ্যে দেশপ্রেম ও সচেতনতা বৃদ্ধির জন্য সামাজিক দায়িত্ববোধ জাগ্রত হবে না

 

-১৯-